ইসির জন্য এবার ৯৪১ কোটি ৯৬ লাখ ৩৩ হাজার টাকা বেশি বরাদ্দের প্রস্তাব

ঢাকা, ৭ জুন, ২০১৮ : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকার ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের জন্য গত অর্থবছরের চেয়ে ৯৪১ কোটি ৯৬ লাখ ৩৩ হাজার টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করেছে।
জাতীয় সংসদে আজ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় ইসি’র জন্য এ বরাদ্দের প্রস্তাব করেন।
২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১ হাজার ৮৯৫ কোটি ২৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছে। এরমধ্যে উন্নয়ন খাতে ২১০ কোটি এবং পরিচালন খাতে ১ হাজার ৬৮৫ কোটি ২৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
২০১৭-১৮ বছরের সংশোধিত বাজেটে নির্বাচন কমিশনের জন্য উন্নয়ন খাতে ৬০৫ কোটি ৯ লাখ টাকা এবং পরিচালন খাতে ৩৪৮ কোটি ১৮ লাখ ৬৭ হাজার টাকা বরাদ্দ করা হয়।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন, স্থানীয় সরকারসহ অন্যান্য নির্বাচন অনুষ্ঠান এবং নির্বাচনের জন্য ভোটার তালিকা প্রস্তুতকরণ, জাতীয় পরিচয়পত্র ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রস্তুত এবং বিতরণ, রাজনৈতিক দলের নিবন্ধন, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারিদের নির্বাচনী আইন ও বিধি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান, ভোটার সচেতনতা কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হবে।
তিনি বলেন, সরকারের লক্ষ্য নির্বাচন কমিশনের প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং নির্বাচন প্রক্রিয়া ও নির্বাচনী ব্যবস্থাপনা উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখা।