ইসির অভিমুখে ঐক্যফ্রন্টের প্রার্থীরা, শপথ না নেয়ার সিদ্ধান্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে ঐক্যফ্রন্টের ১৫ প্রার্থীর একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশন (ইসি) অভিমুখে রওনা দিয়েছেন। ইসিতে যাওয়ার আগে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দেড় ঘণ্টা বৈঠক করেন তারা।

বৈঠক থেকে বের হয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নামে জনগণের সঙ্গে যে নিষ্ঠুর প্রতারণা করা হয়েছে, সে নির্বাচনের ফলাফল আমরা প্রত্যাখ্যান করেছি। পাশাপাশি আমরা পুনরায় তফসিল চেয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচন দাবি করছি।’

এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছি, ফলে শপথ নেয়ার প্রশ্নই ওঠে না। পরিষ্কার করে বলছি, আমরা শপথ নেব না।’ এ ছাড়াও নির্বাচন ট্রাইব্যুনালে প্রত্যেক প্রার্থী নিজ নিজ আসনের হয়ে মামলা করবেন বলেও জানান ফখরুল।

এর আগে এর আগে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠকে বসেন ধানের শীষের প্রার্থীরা। দুপুর ১২টার দিকে বৈঠক শুরু হয়। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ঐক্যফ্রন্টের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

ইসিতে স্মারকলিপি দেয়াকে কেন্দ্র করে কেন্দ্রের নির্দেশ অনুসারে সকাল থেকেই সারা দেশে থেকে কার্যালয়ে আসা শুরু করেন জোটের প্রার্থীরা। এর আগে নির্বাচনে ভরাডুবির কারণ, সহিংসতা, হামলা-মামলা, নেতাকর্মীদের গ্রেফতার, এজেন্টদের ভোটকেন্দ্রে প্রবেশ করতে না দেয়াসহ নানা অভিযোগের কাগজপত্র নিয়ে জোটের সকল প্রার্থীদের বেলা ১২টার মধ্যে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়।

ঐক্যফ্রন্ট আরও জানায়, বৃহস্পতিবার বৈঠক শেষে বিকেল ৩টায় নির্বাচন কমিশনের গিয়ে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরে বুধবার (২ জানুয়ারি) প্রধান নির্বাচন কমিশনারকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়।