ইরানের সঙ্গে চুক্তি থেকে সরবে না ফ্রান্স: ম্যাক্রোন

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সঙ্গে হওয়া পরমাণু সমঝোতা চুক্তি থেকে ফ্রান্স সরে যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন। তিন দিনের যুক্তরাষ্ট্র সফরের শেষ দিনে মার্কিন কংগ্রেসে এক বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সম্প্রতি এই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন ঘোষণার পরর যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছিল ফ্রান্স।

সম্প্রতি ট্রাম্পের সঙ্গে এক বৈঠকে ম্যাক্রোন জানান, যদিও এ চুক্তিতে অনেক বিষয় বাদ রয়েছে। তবুও ভালো কোনো বিকল্প না থাকায় এ চুক্তি থেকে বের হওয়া উচিত হবে না।

যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন পরমাণু চুক্তি করেছে ফ্রান্স। এরপরই ধারণা করা হচ্ছিলো যুক্তরাষ্ট্রের সঙ্গে ফ্রান্সও এই চুক্তি থেকে বের হয়ে যাবে। তবে বিষয়টি পরিষ্কার করে ম্যাক্রোন বলেন, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন চুক্তিতে সই করেছি কিন্তু ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তি থেকে বের হয়ে যাবো না।

এছাড়া ইরানকে কোনোভাবেই পরমাণু অস্ত্র তৈরি করতে দেয়া যাবে না বলে ট্রাম্পের সুরেই হুঁশিয়ারি উচ্চারণ করেন ম্যাক্রোন।

২০১৫ সালে বারাক ওবামার শাসনামলে ভিয়েনায় ছয় বিশ্বশক্তি (যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, চীন ও জার্মানি) ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তিতে সই করে।

ওই সমঝোতা অনুযায়ী, ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ৫ শতাংশে সীমিত থাকবে। তারা নতুন কোনো সেন্ট্রিফিউজ চালু করতে পারবে না এবং তাদের পারমাণবিক চুল্লির নকশা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) কাছে সরবরাহ করতে দায়বদ্ধ থাকবে।

তবে ২০১৭ সালে ট্রাম্প ক্ষমতায় আসার পর এ চুক্তি থেকে বারবার বের হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন। যদিও ইরান চুক্তির শর্ত মেনে চলার কারণে যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বের হয়ে যাওয়ার কোনও সঙ্গী পাচ্ছে না।