ইরানের বিপক্ষে ড্র করে গ্রুপ রানার আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠল পর্তুগাল

ক্রীড়া ডেস্ক : গ্রুপ রানার আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠল পর্তুগাল। সোমবার গ্রুপ পর্বে পর্তুগাল তাদের শেষ ম্যাচে ইরানের বিপক্ষে ১-১ গোলে করেছে। এর আগে তারা স্পেনের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করেছিল ও মরক্কোর বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছিল। পাঁচ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপ থেকে গ্রুপ রানার আপ হলো পর্তুগাল।
এই গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে স্পেন। স্প্যানিশরাও একটিতে জিতেছে ও দুইটিতে ড্র করেছে। ‘বি’ গ্রুপ থেকে বাদ পড়েছে ইরান ও মরক্কো। ইরান তিন ম্যাচ খেলে একটিতে জিতেছে, একটিতে ড্র করেছে ও একটিতে হেরেছে। আর মরক্কো দুইটিতে হেরেছে ও একটিতে ড্র করেছে।

দ্বিতীয় রাউন্ডে উরুগুয়ের বিপক্ষে লড়াই করবে পর্তুগাল। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৩০ জুন। আর কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে স্পেন। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১ জুলাই। ‘এ’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। আর গ্রুপ রানার আপ হয়েছে রাশিয়া।
আজ ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পর্তুগাল। ম্যাচের ৪৫তম মিনিটে গোলটি করেন রিকার্দো কোয়ারেসমা। আদ্রিয়েন সিলভার পাস থেকে ১৮ গজ দূর থেকে দুর্দান্ত শটে বল জালে পাঠান কোয়ারেসমা। বিরতি থেকে ফিরে ২-০ গোলে এগিয়ে যেতে পারতো পর্তুগাল। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো পেনাল্টি মিস করায় সেটি সম্ভব হয়নি।
ম্যাচের ৫০তম মিনিটে ক্রিশ্চিয়ানো রোনালদোকে ডি-বক্সের মধ্যে ফাউল করেন ইরানের সাঈদ এজাতোলাহি। পর্তুগালের খেলোয়াড়রা রেফারির কাছে পেনাল্টির আবেদন জানান। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহায়তা নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। কিন্তু গোল করতে ব্যর্থ হন রোনালদো। রোনালদোর শট ঝাপিয়ে পড়ে ঠেকিয়ে দেন ইরানের গোলরক্ষক আলী ভেইরানল্যান্ড। এর আগে আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি।
ইরানেরও দ্বিতীয় রাউন্ডে খেলার আশা ছিল। তাই তারাও ম্যাচটিতে জয় তুলে নেয়ার চেষ্টায় ছিল। (৯০+৩) মিনিটে ম্যাচে ১-১ সমতা আনে ইরান। পেনাল্টি থেকে গোলটি করেন ইরানের করিম আনসারিফার্ড। এরপর আর কোনো গোল না হওয়ায় ম্যাচটি ১-১ সমতায় শেষ হয়। আজ ম্যাচ সেরা হয়েছেন পর্তুগালের রিকার্দো কোয়ারেসমা। আর পেনাল্টি মিস করার পাশাপাশি হলুদ কার্ড দেখেছেন রোনালদো।

গত ১৪ জুন শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্টের গ্রুপ পর্বের খেলা শেষ হবে আগামী ২৮ জুন। নকআউট পর্বের খেলা শুরু হবে ৩০ জুন। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই। বিশ্বকাপে এখন পর্যন্ত দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, বেলজিয়াম, স্পেন ও পর্তুগাল। বিদায় নিয়েছে মরক্কো, সৌদি আরব, মিসর, পেরু, কোস্টারিকা, পানামা, তিউনিসিয়া, পোল্যান্ড ও ইরান।