ইরানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের পথে স্পেন

ক্রীড়া ডেস্ক : ইরানের বিপক্ষে জয় পেয়ে দ্বিতীয় রাউন্ডের পথে এগিয়ে গেল স্পেন। ‘বি’ গ্রুপের ম্যাচে বুধবার এশিয়ার এই দলটিকে ১-০ গোলে হারালেন রামোস-ইনিয়েস্তা-কস্তারা। এর আগে পর্তুগালের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করেছিল স্পেন। স্প্যানিশরা গ্রুপ পর্বে তাদের বাকি ম্যাচটি খেলবে মরক্কোর বিপক্ষে। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ২৫ জুন। আজ পর্তুগালের কাছে হেরে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে মরক্কোর।
অন্যদিকে, ইরানেরও দ্বিতীয় রাউন্ডের উঠার সম্ভাবনা রয়েছে। তারা মরক্কোকে ১-০ গোলে হারানোর মাধ্যমে বিশ্বকাপ শুরু করে। গ্রুপ পর্বে ইরান তাদের বাকি ম্যাচটি খেলবে পর্তুগালের বিপক্ষে। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৫ জুন। পর্তুগালকে হারাতে পারলেই ইরান দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে। ড্র করলেও সুযোগ থাকবে। সেক্ষেত্রে আরো অনেক হিসাব নিকাশ থাকবে।
কাজানে অনুষ্ঠিত ম্যাচটিতে আজ প্রথমার্ধে গোল করতে পারেনি ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন। গোলশূন্য সমতায় থেকে বিরতিতে যায় দুই দল। যদিও বল দখলের লড়াইয়ে অনেক এগিয়ে ছিল স্পেন। কিন্তু প্রথমার্ধে তারা টার্গেটে শট নিতে পেরেছে মাত্র একটি। কিন্তু ইরান টার্গেটে একটি শটও নিতে পারেনি। প্রথমার্ধে ইরান পুরোপুরি রক্ষণাত্মক খেলেছে।
দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ১-০ গোলে এগিয়ে যায় স্পেন। ৫৪তম মিনিটে ইনিয়েস্তার পাস থেকে ডি-বক্সের মধ্যে ডিফেন্ডারদের কাটিয়ে দারুণ দক্ষতার সঙ্গে বল জালে পাঠিয়ে দেন দিয়েগো কস্তা। এবারের বিশ্বকাপে কস্তার এটি তৃতীয় গোল। এর আগে পর্তুগালের বিপক্ষে তিনি দুইটি গোল করেছিলেন। আজ ম্যাচ সেরা হন দিয়েগো কস্তা।
এরপর ৬২তম মিনিটে স্পেনের জালে বল জড়ায় ইরান। কিন্তু স্পেনের খেলোয়াড়রা রেফারির কাছে আবেদন জানান যে এটি অফসাইড ছিল। পরে রেফারি ভিডিও অ্যাসিস্ট্যান্ড রেফারির স্মরণাপন্ন হন। প্রযুক্তির সহায়তা নিয়ে তিনি সিদ্ধান্ত দেন যে এটি অফসাইড ছিল। যার ফলে হতাশ হয়ে পড়ে ইরান। তারপরও ম্যাচের বাকি সময়ে তারা চেষ্টা করেছে। কিন্তু কোনো গোল করতে পারেনি। যার ফলে ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে স্পেন।

আজ দিনের প্রথম ম্যাচে মরক্কোকে ১-০ গোলে হারায় পর্তুগাল। এই হারের মাধ্যমে মরক্কোর বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে। আজ দিনের দ্বিতীয় ম্যাচে সৌদি আরবকে ১-০ গোলে হারিয়েছে উরুগুয়ে। এই জয়ের মাধ্যমে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ল্যাটিন আমেরিকার এই দলটি। সেই সাথে দ্বিতীয় রাউন্ডে উঠেছে রাশিয়া।

গত ১৪ জুন রাশিয়ায় শুরু হয়েছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। টুর্নামেন্টের গ্রুপ পর্বের খেলা শেষ হবে আগামী ২৮ জুন। ৩০ জুন শুরু হবে নকআউট পর্বের খেলা। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই। ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। রানার আপ হয়েছিল আর্জেন্টিনা। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন।

Inline
Inline