ইয়েমেনের সাথে আকাশ, স্থল ও সমুদ্রপথে সব সীমান্ত বন্ধ

ইয়েমেনের সাথে ভূমি ছাড়াও আকাশ এবং সমুদ্র সীমান্ত বন্ধ করে দিয়েছে সৌদি আরব। শনিবার রিয়াদ লক্ষ্য করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোঁড়ে, যা রিয়াদের বিমান বন্দরের কাছে ধ্বংস করা হয় । তারপরই সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট সীমান্ত বন্ধের এই সিদ্ধান্ত নিল।

সৌদি আরব বহু আগে থেকেই ইয়েমেনের উপর অবরোধ আরোপ করে রেখেছিলো। কিন্তু এখন দেশটির সাথে আকাশ, স্থল ও সমুদ্রপথে সব সীমান্ত বন্ধ করে দিয়েছে। ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে সরকারি বাহিনীকে সহযোগিতা করছে সৌদি আরবের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক সামরিক জোট। কিন্তু এই যুদ্ধ সম্প্রতি আরো উত্তেজনা তৈরি করেছে, যখন হুতি বিদ্রোহীরা গত শনিবার সৌদি রাজধানী রিয়াদের দিকে ক্ষেপণাস্ত্র ছোঁড়ে।

সৌদি আরব বলছে, হুতি বিদ্রোহীদের কাছে এই ক্ষেপণাস্ত্রটি সরবরাহ করেছে ইরান। তারা বলছে, এটা সৌদি আরবের বিরুদ্ধে ইরানের যুদ্ধ ঘোষণার সামিল। তেহরান এই অভিযোগ অস্বীকার করেছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, সৌদি আরবের অভিযোগ অযৌক্তিক এবং উস্কানিমূলক। তিনি বলেন, এধরনের বানোয়াট অভিযোগের কারণে পরিস্থিতি আরো জটিল হয়ে উঠছে। বিবিসি।

Inline
Inline