ইভিএমের ‘অনুশীলনমূলক’ ভোট বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যে ছয় আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেয়া হবে সেগুলোতে ‘অনুশীলনমূলক’ ভোট নেয়ার ব্যবস্থা করছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) নির্ধারিত ওই ছয়টি সংসদীয় আসনে অনুশীলনমূলক ভোট অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত ইভিএমের সব কেন্দ্রে একযোগে এ ভোট হবে।

ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেন্স বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম মাহমুদ আরাফাত এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ভোটারদের ইভিএমের মাধ্যমে ভোট দেয়ার ক্ষেত্রে উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) নানাবিধ প্রচার প্রচারণা ও প্রদর্শনীর আয়োজন করেছে। তারই ধারাবাহিকতায় ২৭ ডিসেম্বর প্রতিটি ভোটকেন্দ্রে অনুশীলনমূলক ভোটের আয়োজন করা হয়েছে। ভোটাররা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না আনলেও ভোট দিতে পারবেন। তবে এনআইডি সঙ্গে আনলে ভোটের প্রক্রিয়া সহজ হবে।

কমিশন সূত্র জানায়, ইভিএমে ভোটের জন্য চূড়ান্ত হওয়া ছয় আসনে মোট ৮৪৫টি কেন্দ্র রয়েছে। আসনগুলোতে মোট ভোটার প্রায় ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন।

জানা গেছে, ঢাকা দক্ষিণের ৩৪, ৩৭ থেকে ৪৬ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-৬ আসন গঠিত। এ আসনের ভোটার সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ২৭৬ জন। ঢাকা উত্তরের ২৮ থেকে ৩৪ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-১৩ আসন গঠিত। এর ভোটার সংখ্যা হচ্ছে ৩ লাখ ৭২ হাজার ৭৬৯ জন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৫-২৩ নম্বর ওয়ার্ড এবং ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-৯ আসন। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৩৬৩ জন। রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি কর্পোরেশনের ১ থেকে ৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা নিয়ে রংপুর-৩ আসন গঠিত। এ আসনের ভোটার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ৬৭৩ জন। খুলনা সিটি কর্পোরেশনের ১৬ নম্বর ওয়ার্ড ৩১ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত খুলনা-২ আসন। এ আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ৬২ জন। আর সাতক্ষীরা সদর উপজেলা নিয়ে সাতক্ষীরা-২ আসন গঠিত। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ২৬৮ জন।

প্রসঙ্গত, ঢাকা-৫ ও ১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২ এই ৬ আসনে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগে থেকে তৈরি তালিকায় থাকা ৪৮ আসনের মধ্য থেকে এ ছয় আসন চূড়ান্ত করা হয়। ইতোমধ্যে ইভিএমের কেন্দ্রগুলোতে সরঞ্জামাদি পাঠানো হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।