ইন্টারনেটে ‘প্রাইভেট’ ব্রাউজ করতে চান?

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক : দিন দিন ইন্টারনেট হ্যাকিংয়ের ঘটনা বাড়ছে। তথ্য হাতিয়ে নেয়ার খবর রোজ পাওয়া যাচ্ছে। এই অবস্থায় আপনি যদি একটু সতর্ক থাকেন তবে এড়িয়ে চলা যায় হ্যাকারদের উপদ্রব। ইন্টারনেটে সুরক্ষিত থাকার অন্যতম জনপ্রিয় উপায় ব্রাউজারে প্রাইভেসি সেটিংস। আসুন দেখে নি এমনি কয়েকটি ব্রাউজারের প্রাইভেসি সেটিংস।

ক্রোম
ক্রোমে সেটিং এর মধ্যে পেয়ে যাবেন প্রাইভেসি অপশন। এখানে ‘সেফ ব্রাউজিং’ অপশনটি অন করলেই আপনার ব্রাউজিং সুরক্ষিত করে ফেলবে ক্রোম। কোন ফিশিং বা ম্যালওয়ার আক্রমণ হলেই আপনাকে জানান দেবে ক্রোম। এছাড়াও ‘ডু নট ট্র্যাক’অ্যাকটিভেট করলে আপনাকে আর ট্র্যাক করবে না ক্রোম। এছাড়াও প্রাইভেট মোড অ্যাকটিভেট করে আপনি ব্রাউজ করতে পারেন ক্রোমে। এর জন্য আপনাকে একটি নতুন ইনকগনিটো ট্যাব ওপেন করতে হবে। এছাড়াও সেটিংস এ গিয়ে ‘প্রাইভেসি’ তে পেয়ে যাবেন ‘ক্লিয়ার ব্রাউজিং ডাটা’ অপশন।

এখান থেকে আপনার সব ব্রাউজিং ডাটা ডিলিট করে ফেলতে পারেন।

ফায়ারফক্স
এই ব্রাউজারে সেটিংস এ গিয়ে ট্র্যাকিং প্রোটেকশন অন করুন। প্রাইভেট ব্রাউজিং এর জন্য ব্যবহার হয় এই ফিচারটি। এই ফিচার অ্যাকটিভেট করলে আপনার অ্যাড্রেস বারে একটি শিল্ড আইকন চলে আসবে। অর্থাৎ ফায়ারফক্স আপনার ব্রাউজিং ট্র্যাক হতে দিচ্ছে না।

‘ক্লিয়ার প্রাইভেট ডাটা অন এক্সিট’ সিলেক্ট করলে প্রত্যেক বা ফায়ারফক্স থেকে বেরিয়ে এলে ডিলিট হয়ে যাবে আপনার সব ব্রাউজিং ডাটা।

এছাড়াও ‘রিমেম্বার লগ ইন’ আনচেক করে দিলে আপনার লগ ইন ইউজারনেম ও পাসওয়ার্ড সেভ করবে না ফায়ারফক্স।

ফায়ার
সেটিংস এ গিয়ে ‘প্রাইভেসি ও সিকিউরিটি’ সিলেক্ট করুন। এছাড়াও ক্রস সাইট ট্র্যাকিং বন্ধ করতে পারেন। এছাড়াও ব্লক করে ফেলতে পারেন সব কুকিজ।

ক্যামেরা ও মাইক্রোফোন অ্যাক্সেস আনচেক করে দিলে কোন ওয়েব অ্যাপ আপনার ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করতে পারবে না। এছাড়াও সেটিংস এ ‘ক্লিয়ার হিস্ট্রি অ্যান্ড ওয়েবসাইট ডাটা’ সিলেক্ট করে ব্রাউজিং ডাটা ডিলিট করতে পারেন সাফারি ব্রাউজারে।

ডাক ডাক গো
এই অ্যাপ এ বিল্ট ইন ট্র্যাকার ব্লকিং এর ফিচার রয়েছে। এছাড়াও এনক্রিপটেড কানেকশন ব্যবহার করে এ অ্যাপ। নিয়মিত হিস্ট্রি ক্লিয়ার ও সিঙ্গেল বাটনে ট্যাব ওপেনের মতো ফিচার রয়েছে এই অ্যাপ এ। এছাড়াও রয়েছে কোম্পানির নিজস্ব সার্চ ইঞ্জিন।