ইউরোপ যাচ্ছে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন

নিজস্ব প্রতিবেদক : প্রাচীন ও শক্তিশালী শিল্প মাধ্যম মূকাভিনয়কে সারাদেশে প্রতিষ্ঠিত ও বিকশিত করার প্রত্যয়দীপ্ত সংগঠন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন মূকাভিনয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছে সুদূর ইউরোপে। পূর্ব ইউরোপের দেশ আর্মেনিয়ার সংস্কৃতি মন্ত্রণালয় ও ইয়েরেভান স্টেট প্যান্টোমাইম থিয়েটার এর আমন্ত্রণে এবং দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় বিশ্বের অন্যতম সম্মানজনক মূকাভিনয় উৎসবে যোগ দিতে যাচ্ছে মাইম অ্যাকশনের দুই সদস্যের টিম।
‘লিওনিড ইয়েঙ্গিবারিয়ান ইন্টারন্যাশনাল মাইম ফেস্টিভ্যাল’ নামক এই উৎসবটি আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে ২২ থেকে ২৬ জুলাই অনুষ্ঠিত হবে। পাঁচ দিনব্যাপী এই উৎসবে অংশ নিচ্ছে ফ্রান্স, জার্মানি, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, চেক প্রজাতন্ত্র, আর্মেনিয়া, নাগার্নো কারাবাখ এবং বাংলাদেশের বাছাইকৃত মোট ১২টি দল।
বর্ণাঢ্য এই আন্তর্জাতিক উৎসবের অংশীদার হতে যাচ্ছেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক মীর লোকমান ও সংগঠনটির সদস্য সাইফুল্লাহ সাদেক। তারা আগামী ১৯ জুলাই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা ত্যাগ করবেন।
আন্তর্জাতিক এই উৎসবে অংশগ্রহণের অনুভূতি ব্যক্ত করলেন মূকাভিনেতা মীর লোকমান বলেন, ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশেনর ছয় বছরের পথচলায় এটি একটি বড় সাফল্য। শুরু থেকে আমাদের লক্ষ্য ছিল দেশের মূকাভিনয়কে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া। আমরা সে পথেই আছি। তার জন্য দেশে যেমন মূকাভিনয়ের ব্যাপক পরিচিতি দরকার তেমনি প্রয়োজন আন্তর্জাতিক পরিমণ্ডলের অভিজ্ঞতাও। আর ইউরোপ এক্ষেত্রে প্রধান ক্ষেত্র। আমরা আর্মেনিয়ার সংস্কৃতি মন্ত্রণালয়ের আমন্ত্রণে সেখানে যাচ্ছি। উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের মূকাভিনয় শিল্পীরা অংশ নিবেন। তাদের সঙ্গে আমাদের ভাবের আদান প্রদান হবে। আশা করছি আমাদের মূকাভিনয় চর্চার জায়গাটি বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে এই উৎসবটি বিশেষ ভূমিকা রাখবে।
উৎসবে প্রদর্শিত হবে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের দর্শকপ্রিয় ও মীর লোকমানের নবম পূর্ণাঙ্গ একক প্রযোজনা ‘ওভারকাম’। ৪০ মিনিটের এ প্রদর্শনীতে ফুটে উঠবে সমসাময়িক বিশ্বের জীবন বাস্তবতা। ব্যক্তিগত, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, অর্থনৈতিক ক্রিয়া-প্রক্রিয়ার দৃশ্য চিত্রায়িত হবে। প্রযোজনাটির গল্প ভাবনা ও নির্দেশনায় মীর লোকমান এবং আবহ সংগীত ও আলোক প্রক্ষেপণে রয়েছেন সাইফুল্লাহ সাদেক।
২০১১ সালে ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করে মূকাভিনয় সংগঠন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন। প্রতিষ্ঠার পর থেকে বিভাগীয় শহর ছাড়াও দেশের বিভিন্ন জেলা এবং স্কুল-কলেজ- বিশ্ববিদ্যালয়ে অসংখ্য মূকাভিনয় প্রদর্শনী ও কর্মশালা পরিচালনা করেছে। অর্জন করেছে ব্যাপক জনপ্রিয়তা। দেশ ও বিদেশে সাড়ে তিনশটিরও বেশি প্রদর্শনীতে অংশ নিয়েছে। চলতি বছরই সংগঠনটি প্রথমবারের মতো আয়োজন করেছিল আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব। এর আগে গেল বছর ভারতের একটি আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে এবং মূকাভিনয়ে দেশের শক্ত অবস্থান জানান দেয়।

Inline
Inline