ইউনেস্কো মহাপরিচালকের সঙ্গে প্রধানমন্ত্রীর ফোনালাপ

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধুর ৭ইমার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয়ায় ইউনেস্কো মহাপরিচালক মিজ ইরিনা বোকোভাকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই স্বীকৃতির ফলে এ ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর মেমোরি অব দি ওয়ার্ল্ড (এমওডব্লিউ) রেজিস্টারে নিবন্ধিত হলো। এমওডব্লিউ-তে এটাই প্রথম কোন বাংলাদেশি দলিল, যা আনুষ্ঠানিক ও স্থায়ীভাবে সংরক্ষিত হবে।

এই ঐতিহাসিক মুহুর্তে শিক্ষামন্ত্রী এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের চেয়ারম্যান নুরুল ইসলাম নাহিদ ইউনেস্কো সদর দপ্তর প্যারিস থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন এবং তাঁকে অভিনন্দন জানান। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ধারাবাহিক সমর্থন দেয়ার জন্য ইউনেস্কোর মহাপরিচালক মিজ ইরিনা বোকোভাকে ধন্যবাদ জানান। তিনি ইউনেস্কো সাধারণ সম্মেলনে অংশগ্রহনরত বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রতিনিধিদলের অন্যান্য সদস্যদেরও ধন্যবাদ জানান। মেমোরি অব দি ওয়ার্ল্ড (এমওডব্লিউ)-তে বর্তমানে ডকুমেন্ট ও সংগ্রহ দাঁড়াল ৪২৭টি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইউনেস্কোর সদর দপ্তর প্যারিসে ৩৯তম সাধারণ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন এবং গতকাল সোমবার তিনি চলমান সাধারণ সম্মেলনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

Inline
Inline