আমরা যুদ্ধে অংশ নেব নাঃ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্কের দক্ষিণে সিরিয়ার কুর্দি এলাকায় সামরিক অভিযানের ঘোষণা দেয়ার একদিন পরেই ওয়াশিংটনের মিত্র কুর্দিদের মধ্যে আতঙ্কের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই অভিযানের বিরুদ্ধে আঙ্কারাকে সতর্ক করে দিয়েছেন।
সিরিয়ার উত্তরাঞ্চলে ৫০ থেকে ১০০টি অবস্থান থেকে রোববার মার্কিন বাহিনী সরিয়ে নেয়া হয়েছে, সেখানে তারা তুরস্কোর সামরিক বাহিনী এবং কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের মধ্যবর্তী বাফার এলাকা নিয়ন্ত্রণ করতো। হঠাৎ করে ট্রাম্প ওই এলাকা থেকে মার্কিন বাহিনী সরিয়ে নেয়ার ঘোষণার পর আঙ্কারা সেখানে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেয়।
যুক্তরাষ্ট্রের সেনাদের সরিয়ে নেয়ায় এদিনই দেশটির বৈদেশিক নীতির নাজুক অবস্থার জন্য ট্রাম্পকে দায়ী করে এবং দীর্ঘদিনের মিত্র কুর্দিদের ত্যাগ করার ঘটনায় রিপাবলিকান নেতাদের তোপের মুখে পড়েন ট্রাম্প। আইএসকে পরাজিত করতে কুর্দিরা মার্কিন বাহিনীর পাশে থেকে লড়াই চালিয়েছে।
ট্রাম্প আঙ্কারাকে সতর্ক করে দিয়ে বলেছেন, তারা যদি কুর্দি এলাকায় আগ্রাসনে যায় তাহলে তাদের অর্থনীতি ধ্বংস করে দেয়া হবে।
যদিও ট্রাম্প বলেছেন, ‘তিনি এ অঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতি চান না। এই শেষহীন যুদ্ধ থেকে মার্কিন সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে চাই, আমরা যুদ্ধে অংশ নেব না।’