আফগানিস্তানে স্পোর্টস ক্লাবে বোমা হামলা, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে একটি স্পোর্টস ক্লাবে জোড়া বোমা হামলায় দুই সাংবাদিকসহ ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭০ জনের মতো। খবর আল জাজিরার।

বুধবার রাতে রাজধানী কাবুলে অবস্থিত ওই ক্লাবে হামলা চালায় জঙ্গিরা। তবে হামলার দায় এখন পর্যন্ত স্বীকার করেনি কোনো গোষ্ঠি।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানিয়েছেন, বুধবার স্থানীয় সময় বিকালে কাবুলের দাশতের বারচি এলাকার ওই স্পোর্টস ক্লাবে হামলা চালায় জঙ্গিরা। ওই এলাকায় বসবাস করা শিয়া হাজারা সম্প্রদায় এর আগে বহুবার হামলার শিকার হয়েছে।

শুরুতে এক ব্যক্তি ক্লাবের নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যার পর ভেতরে প্রবেশ করে আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায়। হামলার পর হতাহতদের উদ্ধারে লোকজন জড়ো হলে আরেকটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটে। এতে দুই সাংবাদিকসহ ২০ জন নিহত হয়েছেন। নিহত দুই সাংবাদিক দেশটির ‘তোলু’ টিভিতে কাজ করতেন। দুই হামলায় কয়েকজন পুলিশ কর্মকর্তাসহ ৭০ জনের মতো আহত হয়েছেন বলে জানিয়েছে কাবুল পুলিশের মুখপাত্র হাসমত স্ট্যানেকজাই।

হামলার নিন্দা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেছেন, ‘বেসামরিক নাগরিক এবং গণমাধ্যমকর্মীদের ওপর এই হামলা মানবতা এবং স্বাধীনতার বিরুদ্ধে হামলা।’

কোনো জঙ্গি গোষ্ঠি এ হামলার দায় স্বীকার না করলেও আইএস এ হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এরআগে গত মাসে ওই এলাকায় একটি শিক্ষাপ্রতিষ্ঠানে বোমা হামলায় ৫০ জন নিহত হন।