আপিল বিভাগে নতুন তিন বিচারপতি

নিজস্ব প্রতিবেদক : হাইকোর্ট বিভাগের তিনজন বিচারপতিকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি।

সোমবার নতুন বিচারপতিদের নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

সর্বোচ্চ আদালতে নিয়োগ পাওয়া বিচারপতিরা হচ্ছেন- বিচারপতি জিনাত আরা, বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মো. নূরুজ্জামান। মঙ্গলবার সকাল সাড়ে দশটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাদেরকে শপথবাক্য পাঠ করাবেন।

গত ২ ফেব্রুয়ারি থেকে আপিল বিভাগের একটি বেঞ্চে মাত্র চারজন বিচারপতির মাধ্যমে বিচার কাজ পরিচালিত হয়ে আসছিল। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে একমাত্র বেঞ্চটির অন্য তিনজন বিচারপতি হলেন— বিচারপতি ইমান আলী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। নতুন তিনজনকে নিয়ে আপিলের বিচারপতির সংখ্যা দাঁড়ালো সাতজনে।

আপিল বিভাগে কতজন বিচারপতি থাকবেন সে বিষয়ে কোথাও কিছু বলা নেই। মূলত সাংবিধানিকভাবে রাষ্ট্রপতি যতজন প্রয়োজন মনে করবেন, ততজনকে নিয়োগ দিতে পারবেন। তবে বিগত সময়ে আপিল বিভাগে বিচারপতির সংখ্যা সর্বোচ্চ ১১ জনে উন্নীত হয়েছিল। তখন আপিল বিভাগের তিনটি বেঞ্চে বিচার কাজ চলতো। কিন্তু বিচারপতি সংকট দেখা দেওয়ায় এখন মাত্র একটি বেঞ্চে বিচার কাজ পরিচালনা করা হচ্ছে।

মোট ১১ জন বিচারপতি থেকে গত বছরের শুরুতে বিচারপতির সংখ্যা কমে ৯ জনে দাঁড়ায়। এরপর একই বছরের ১ জানুয়ারি বিচারপতি বজলুর রহমান ছানা মারা যান। ১৪ মার্চ বিচারপতি নিজামুল হক নাসিম ও ৭ জুলাই বিচারপতি নাজমুন আরা সুলতানা অবসরে যান। এরপর ওই বছরের ১০ নভেম্বর তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এবং এ বছরের ২ ফেব্রুয়ারি তৎকালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার পদত্যাগের পর আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়ায় চারজনে। ফলে দেশের সর্বোচ্চ এই আদালতে বিচারক সংকটে অন্য দু’টি আপিল বেঞ্চের বিচার কাজ বন্ধ হয়ে যায়। অন্যদিকে গত ১৮ মে হাইকোর্ট বিভাগে ১৮ জন বিচারপতি নিয়োগ দেওয়া হলেও সেখানেও অনেক পদশূন্য রয়েছে।

চরম এ বিচারক সংকটে মামলাজটেও পড়েছেন আপিল ও হাইকোর্ট বিভাগ। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে মোট ৪ লাখ ৯৫ হাজার ৪১৫টি মামলা বিচারাধীন। এর মধ্যে গত ৩১ মার্চ পর্যন্ত আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১৬ হাজার থেকে বেড়ে গিয়ে ১৮ হাজার ২৪৬টিতে দাঁড়ায়।

Inline
Inline