‘আন্দোলন চালিয়ে যেতে বলেছেন খালেদা’

নিজস্ব প্রতিবেদক : গণতন্ত্র পুনরুদ্ধারে চলমান সংগ্রাম চালিয়ে যেতে দলের নেতাকর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন দুর্নীতি মামলায় ছয়মাস ধরে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

কারাগারে তার সঙ্গে সাক্ষাত শেষে বের হয়ে সাংবাদিকদের একথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দেশবাসী ও নেতাকর্মীদের উদ্দেশে খালেদা জিয়া কি বলেছেন জানতে চাইলে ফখরুল বলেন, ‘তিনি গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য আমাদের যে চলমান সংগ্রাম তা চালিয়ে যেতে বলেছেন। সবার কাছে দোয়া চেয়েছেন। দেশবাসীকে সজাগ থেকে গণতন্ত্রের জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।’

এর আগে বিকাল চারটার পর মির্জা ফখরুল দলের নেত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের প্রাক্তন কেন্দ্রীয় কাররাগারে প্রবেশ করেন।

প্রায় এক ঘণ্টা ভেতরে থাকার পর বের হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফখরুল।

গত ৮ ফেব্রুয়ারি থেকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

দলীয় প্রধানের মুক্তির দাবিতে শুরুতে বেশ কিছুদিন শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলে এখন তেমন কোনো কর্মসূচি নেই বিএনপির।

গত বুধবার ঈদুল আজহার দিনে পরিবারের সদস্যরা বেগম খালেদা জিয়ার সঙ্গে কারাগারে সাক্ষাত করেন। তবে ঈদুল ফিতরের সময় তার জন্য বাহিরের খাবার নিতে দিলেও এবার কোনো খাবার ভেতরে নিতে দেয়নি কারা কর্তৃপক্ষ।

ফখরুল বলেন, বেগম খালেদা জিয়া শারীরিকভাবে অনেক অসুস্থ, দুর্বল। তবে তিনি মানসিকভাবে শক্ত আছেন। আমরা আমাদের অবস্থার কথা তাকে জানিয়েছি। আমরা আশা করছি, দ্রুতই তার জামিন হবে।

তিনি বলেন, ‘ঈদুল আজহা উপলক্ষে খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকারের অনুমতি চেয়েছিলাম। কিন্তু সেদিন পাইনি। আজকে (শনিবার) ম্যাডামের পিএসকে জানানো হয়েছে আমি ম্যাডামের সঙ্গে দেখা করতে পারবো। আমি চারটার সময় এসেছি।’

মির্জা ফখরুল বলেন, তার সঙ্গে (খালেদা জিয়ার) কোনো রাজনৈতিক কথাবার্তা হয়নি। তার শারীরিক অবস্থা জানার জন্যই সাক্ষাত করেছি।

সাংগঠনিক ও রাজনৈতিক বিষয়ে কোনও আলোচনা হয়নি জানিয়ে ফখরুল বলেন, ‘দেশনেত্রী সবার মনোবল ধরে রাখতে বলেছেন। দেশবাসীর উদ্দেশে বলেছেন, দোয়া করতে বলেছেন, সজাগ থাকতে বলেছেন। গণতন্ত্রের জন্য জনগণ যেন ঐক্যবদ্ধ হয়।’

এক প্রশ্নের উত্তরে বিএনপির মহাসচিব জানান, তার শারীরিক অবস্থা আগে যেমন দেখেছি, তেমনই আছে। তার চেয়ে ভালো নেই।’