আত্রাইয়ে কালবৈশাখী ঝড়ে আম-লিচু ও বোরো ধানের ব্যাপক ক্ষতি

রুহুল আমিন,আত্রাই (নওগাঁ) সংবাদদাতা : গত কয়েক দিনের কালবৈশাখী ঝড়-বৃষ্টিতে নওগাঁর আত্রাইয়ে আম, লিচু ও বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সোমবার সকাল সাড়ে ৮টার দিকে পুরো আকাশ কালো মেঘে আচ্ছন্ন হয়ে পুরো এলাকায় অন্ধকার হয়ে শুরু হয় কালবৈশাখী ঝড়। এর সঙ্গে বজ্রপাত ও হয়। বৃষ্টিতে ধান, পোটল, করল্লা, আম, লিচু, কলা, কাঁচা মরিচসহ বাড়িঘরের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এই শিলা বৃষ্টির ফলে ইরি ফসলের ক্ষতি হওয়ায় কৃষকগণ দিশেহারা হয়ে পড়েছে।
আত্রাই উপজেলার শাহাগোলা ইউনিয়নের রসুলপুর গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষক সিরাজুল ইসলাম জনান, এই বৃষ্টির ফলে এলাকার ভবানীপুর, রসুলপুর, জাতোপাড়া, কয়সা, শাহাগোলা, ডাঙ্গা, তারাটিয়াসহ শ্রীরামপুর এলাকার শত শত একর জমির ধান মাটিতে লুটে পড়েছে।
এ বিষয়ে স্থানীয়রা জানায়, ঝড়ের সময় সড়ক ও সড়কে যানবাহনগুলো হেড লাইট জ্বালিয়ে চলাচল করে। বজ্রপাতসহ ঝড় ও বৃষ্টিতে আম-লিচু পড়ে যায় এছাড়া মাঠে বোরো ধান ঝড়ে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া কলা, ভুট্টাসহ অন্যান্য কৃষি ফসলের ক্ষতির খবর পাওয়া গেছে।
আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাউছার হোসেন জানান, ঝড়ে পাঁকা ও আধপাঁকা বোরো ধানগাছ পড়ে গেছে। তবে ক্ষতির পরিমান এখনও নির্ণয় করা যায়নি সংশিষ্ট ইউনিয়নের উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের ক্ষতির পরিমাণ নিরুপণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।