আঞ্জুমান মুফিদুল ইসলাম ভোলা শাখার উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত

এম শাহরিয়ার জিলন, ভোলা সংবাদদাতা : আঞ্জুমান মুফিদুল ইসলাম ভোলা জেলা শাখার উদ্যোগে “মাহে রমজানের গুরুত্ব ও তাৎপর্য” শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (০১ জুন) সদরের জিয়া মার্কেটস্থ আঞ্জুমান কার্যালয়ে অনুষ্ঠিত ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন, আঞ্জুমান মুফিদুল ইসলাম ভোলা জেলা শাখার সভাপতি ও জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব গোলাম নবী আলমগীর।
রমজানের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে বক্তব্য রাখেন, আঞ্জুমান মুফিদুল ইসলাম ভোলা জেলা শাখার সম্পাদক ও দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন, পরানগঞ্জ দাখিল মাদ্রাসার সুপার ও জেলা ঈমাম সমিতির সভাপতি মাওঃ মীর বেলায়েত হোসেন। হালিমা খাতুন গালর্স স্কুল এন্ড কলেজের অধ্যাপক মোঃ শফিকুল ইসলামের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি আমিনুল ইসলাম খান, ভোলা জেলা আ’লীগ নেতা ও বিশিষ্ট সমাজ সেবক মোঃ আনোয়ার হোসেন, কমিউনিস্ট পার্টির ভোলা জেলা সভাপতি মোবাশ্বের উল্লাহ চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশন ভোলার উপপরিচালক মোঃ আঃ কুদ্দুস নোমান, ব্যাংকের হাট কো-অপারেটিভ কলেজের অধ্যক্ষ মোঃ হারুন অর রশিদ, চনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মু. আবু তাহের প্রমুখ। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, আঞ্জুমান মুফিদুল ইসলাম ভোলার দাফন কাফন বিভাগের প্রধান হাফেজ বনি আমিন। এসময় রাজনীতিবিদ, সুশিল, সাংবাদিক ও আঞ্জুমান মুফিদুল ইসলামের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনায় বক্তরা বলেন, রমজান মাস সিয়াম সাধনার মাস। এই মাসে পবিত্র কুরআন নাজিল হয়েছে। রমজানে মাসে সিয়াম পালন যেমন ফরজ, তেমনি যাকাত দেওয়াও ফরজ। সমাজের সকল ধনী ব্যাক্তিরা যদি নিসাব পরিমান যাকাত প্রদান করত, তাহলে সমাজে কোনো দরিদ্র থাকত না। নামাজ না পড়া, রোজা না রাখা, জিনা, হত্যা যেমন অপরাধ, তেমনি যাকাত প্রদান না করাও অপরাধ। কিন্তু দেখা যায় আমাদের সমাজে অনেকেই যাকাত দেয় না। আবার কেউ কেউ যাকাত দেওয়ার নামে প্রহসন করে। যাকাতের কাপড় আনতে গিয়ে এদেশে মানুষ মারা যাওয়ার মত ঘটনাও ঘটে থাকে। ইসলামের প্রথম খলিফা আবু বকর সিদ্দিক রা: আমলে যারা যাকাত দেয়নি, তিনি তাদের বিরুদ্ধে জিহাদ করেছিলেন।
এসময় বক্তরা পবিত্র কোরআন নাজিলের মাসে সকল মুসলমান কে মানুষের মন গড়া সকল মতবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র বাদ দিয়ে পবিত্র কোরআনের প্রদর্শিত মতবাদ গ্রহনের আহবান জানান।