আজ মিরপুরে শততম ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে

আজ শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ওয়ানডে ম্যাচ দিয়ে সেঞ্চুরি হতে যাচ্ছে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ দুপুর ১২টায় মুখোমুখি হবে দুই দল। আর এর মধ্যদিয়ে শততম ওয়ানডে ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবে মিরপুর স্টেডিয়াম।

শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস বলেছেন, এই টুর্নামেন্টের তিনটি দলই একইরকম শক্তিশালী। সে কথা সত্যি হলে, আজই অনেকটা ঠিক হয়ে যেতে পারে টুর্নামেন্টের গতিপথ। এই ম্যাচে জিম্বাবুয়ে হেরে গেলে তাদের পক্ষে আর ফাইনালের লড়াইয়ে ফেরা কঠিন হবে। আর শ্রীলঙ্কা হেরে গেলে টুর্নামেন্ট হয়ে উঠবে আরও জমজমাট।

ইতিহাস ও পরিসংখ্যান বিবেচনায় শ্রীলঙ্কার আশেপাশেও নেই জিম্বাবুয়ে। শ্রীলঙ্কা এক বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন, দুই বারের ফাইনালিস্ট দল। সে তুলনায় জিম্বাবুয়ে রীতিমতো দুর্বল দল। দু’দলের এ পর্যন্ত মোট ৫৫ বার লড়াই হয়েছে। এর মধ্যে মাত্র ১০ বার জয় পেয়েছে জিম্বাবুয়ে। মজার ব্যাপার হলো, এই দশটি ম্যাচের শেষ দুটিই জিম্বাবুয়েকে এগিয়ে দিয়েছে।

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত শেষ সিরিজে জিম্বাবুয়ে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ার পরও স্বাগতিকদের সিরিজ হারিয়েছিল ২-১ ব্যবধানে। আর এটাই এই ম্যাচে জিম্বাবুয়েকে বিবেচনায় আনতে বাধ্য করেছে।

শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে, দুই দলই তাদের ক্রিকেটে এক ধরনের ক্রান্তিকালের ভেতর দিয়ে যাচ্ছে। জিম্বাবুয়েতে অনেক দেশত্যাগী ক্রিকেটার আবার দেশে ফিরেছেন। ফলে তারা ভালো সময় দেখতে পাচ্ছে। অন্য দিকে মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার বিদায়ের পর শ্রীলঙ্কা যাচ্ছেতাই একটা অবস্থায় পৌঁছেছে। সেখান থেকে তাদের উদ্ধারের চেষ্টা করছেন বাংলাদেশ থেকে বিদায় নেওয়া কোচ চান্দিকা হাথুরুসিংহে। আজ তারও পরীক্ষা—কতোটা এগিয়ে দিতে পারলেন তিনি নিজের দলকে।

Inline
Inline