আজ পবিত্র কোরবানির ঈদ

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহা আজ। মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভের আশায় ধর্মপ্রাণ মুসলিমরা পশু কোরবানি করবেন।

প্রায় পাঁচ হাজার বছর আগে হজরত ইব্রাহিম (আ.)-এর অসামান্য ত্যাগের কথা স্মরণ করে ইসলাম ধর্মাবলম্বীরা হিজরি সনের ১০ জিলহজ ঈদুল আজহা উদযাপন করে। হজরত ইব্রাহিম (আ.) স্বপ্নযোগে আল্লাহর নির্দেশ পেয়েছিলেন তিনি যেন তার সবচেয়ে প্রিয় বস্তুকে কোরবানি করেন। ছোট ছেলে হজরত ইসমাইল (আ.) ছিলেন নবীর সবচেয়ে প্রিয়। তাকে কোরবানি করতে প্রস্তুতি নিলে শেষ মুহূর্তে পরম করুণাময় আল্লাহ তার পরিবর্তে একটি দুম্বা কোরবানি কবুল করেন।

আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে এই দিনে যার যার সাধ্যমতো পশু কোরবানি করা ইসলামের বিধান। মুসলিমরা এদিন ঈদের জামাতে দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের পর পশু কোরবানি দেন। পরের দুই দিন অর্থাৎ জিলহজ মাসের ১১ ও ১২ তারিখেও পশু কোরবানি দেয়া যায়।

রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয ঈদগাহ ময়দানে। হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে ঈদের প্রধান জামাত। এতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহাম্মদ এহ্সানুল হক। এখানে সাধারণ মানুষের পাশাপাশি রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, বিচারপতি, কূটনীতিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নামাজ আদায় করবেন।

তবে আবহাওয়া অনুকূলে না থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল সাড়ে আটটায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে।