আজকের ম্যাচের সম্ভাব্য একাদশ

ক্রীড়া প্রতিবেদক : তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ভারতের দেরাদুনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সাড়ে আটটায়। বাংলাদেশ এবং আফগানিস্তানের সিরিজের মাধ্যমেই রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামটি দেশটির ২১তম টি-টুয়েন্টি ভেন্যু হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে।

দলীয় অভিজ্ঞতায় বাংলাদেশ এগিয়ে থাকলেও র‌্যাংকিং আর স্পিন শক্তিতে এই সিরিজে ফেভারিট আফগানরাই। তাছাড়া ফেভারিটের তকমার পাশাপাশি বাংলাদেশকে প্রস্তুতি ম্যাচে হারানোর আত্মবিশ্বাসটাও এখন তাদের রয়েছে। সবকিছু মিলিয়ে অনেকটা ফুরফুরে মেজাজেই মাঠে নামবেন রশিদ খান, মুজিব-উর-রহমান, মোহাম্মদ নবিরা।

তবে এই সিরিজটা বাংলাদেশ দলের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। র‌্যাংকিং আর সম্মানের কথা মাথায় রেখেই মাঠে লড়বে সাকিব বাহিনী। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়া নিদাহাস ট্রফি থেকে প্রাপ্ত আত্মবিশ্বাসই আজ বাংলাদেশের মূল শক্তি। সবকিছু শেষে নিজেদের সেরাটাই দিতে চাইবে বাংলাদেশ।

তবে আজ বাংলাদেশকে গেম প্ল্যান সাজাতে হবে আফগান দুই স্পিনার রশিদ খান ও মুজিবুর রহমান ও দুই অলরাউন্ডার মোহাম্মদ নবী ও উইকেট কিপার ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ কে মাথায় রেখে। এই চারজনই হচ্ছে আফগানিস্তানের মূল শক্তি। আর এদের টার্গেট করে গেম প্লান অনুযায়ী খেললে তবেই ম্যাচটি বাংলাদেশের পক্ষে থাকবে।

এক নজরে দু’দলের সম্ভাব্য একাদশ-

বাংলাদেশ: তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, আবু হায়দার রনি, রুবেল হোসেন এবং নাজমুল ইসলাম অপু।

আফগানিস্তান: মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), আজগর স্তানিকজাই (অধিনায়ক), নাজিব তারাকাই, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, শফিউকউল্লাহ, শারাফউদ্দিন আশরাফ, গুলবাদিন নাইব, রশিদ খান, আফতাব আলাম, মুজিব উর রহমান।