আইসিটি খাতে পুরস্কার দেবে বেসিস

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : দেশে দ্বিতীয়বারের মত আয়োজন করা হচ্ছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৮।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস(বেসিস) এই অ্যাওয়াডর্সের আয়োজন করেছে। অ্যাওয়ার্ড প্রাপ্তরা এবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নিতে পারবেন।

‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৮’ সম্পর্কে বিস্তারিত জানাতে শনিবার সকালে রাজধানীর কারওয়ান বাজারের বেসিস কার্যালয়ের এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, বেসিস আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৮-এর আহ্বায়ক দিদারুল আলম এবং বেসিসের সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান।

বেসিস পরিচালক দিদারুল আলম বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের লক্ষ ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ব্যক্তি, উদ্যোক্তা, প্রতিষ্ঠান এবং দেশের তথ্যপ্রযুক্তি সংগঠনগুলোর কৃতিত্বের স্বীকৃতি দেয়া। এই অ্যাওয়ার্ডসে অংশ নেয়া বিজয়ীদের এবছর চীনের ওয়াংজুতে অনুষ্ঠিত অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নেয়ার সুযোগ পাবেন। অ্যাপিকটা অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হবে ৯-১৩ অক্টোবর। অন্যদিকে বেসিস আইসিটি অ্যাওয়ার্ডস আগামী মাসে প্রদান করা হবে।
বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের মাধ্যমে আমরা সারাদেশের উদ্ভাবনী ও সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করে পুরস্কার প্রদান করি। এবার যারা পুরস্কৃত হবেন তারা অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নেয়ার সুযোগ পাবেন।

সৈয়দ আলমাস কবীর বলেন আরো বলেন, ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে ৩৫ টি ক্যাটাগরিতে ১০৫টি পুরস্কার দেয়া হবে। এজন্য দেশীয় তথ্যপ্রযক্তি প্রতিষ্ঠান, উদ্যোক্তা এবং শিক্ষার্থীদের নিকট থেকে প্রকল্প আহ্বান করা হচ্ছে। প্রকল্প জমা দেয়ার শেষ তারিখ ২০ জুলাই ২০১৮।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বেসিস অ্যাইসিটি অ্যাওয়ার্ডসে অংশ নেয়া বিজয়ী প্রকল্পগুলোকে বাছাই করার জন্য একটি অভিজ্ঞ বিচারক প্যানেল নির্ধারণ করা হয়েছে। যারা বিজয়ী দল নির্বাচন করবেন। এরপর বেসিস বিজয়ী দলগুলোকে অধিকতর প্রশিক্ষণ ও কর্মশালার মধ্যে দিয়ে অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নেয়ার জন্য প্রস্তুত করবেন। বেসিস আইসিটি অ্যাওয়ার্ডস আগামী মাসে আয়োজন করা হবে।

প্রকল্প জমা দেয়া যাবে এই ঠিকানায়: http://bnia.basis.org.bd/apply/

বিস্তারিত জানতে ভিজিট করুন এই ঠিকানায়: www.bnia.basis.org.bd