অ্যাশেজ জিতে তিনে অস্ট্রেলিয়া, পঞ্চম স্থানে ইংল্যান্ড

ইংল্যান্ডকে অ্যাশেজ সিরিজে ৪-০ ব্যবধানে হারিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে উঠলো অস্ট্রেলিয়া। বাজেভাবে অ্যাশেজ হেরে যাওয়ায় র‌্যাঙ্কিং এর পঞ্চম স্থানে নেমে গেল ইংল্যান্ড। সিডনিতে পঞ্চম ও শেষ টেস্টে সফরকারী ইংল্যান্ডকে ইনিংস ও ১২৩ রানের ব্যবধানে হারায় স্বাগতিক অস্ট্রেলিয়া। ফলে পাঁচ ম্যাচের সিরিজ ৪-০ ব্যবধানে জিতে নেয় স্টিভেন স্মিথের দল।

সিরিজের প্রথম তিন টেস্ট যথাক্রমে ১০ উইকেটে, ১২০ রানে এবং ইনিংস ও ৪১ রানে জিতে অ্যাশেজ সিরিজ পুনরুদ্ধার করে অস্ট্রেলিয়া। চতুর্থ টেস্ট হয় ড্র। পঞ্চম টেস্টও বড় ব্যবধানে জিতে দাপটের সাথে অ্যাশেজ জিতে নেয় অসিরা। ৯৭ রেটিং নিয়ে র‌্যাঙ্কিং এর পঞ্চম স্থানে থেকে অ্যাশেজ শুরু করেছিলো অস্ট্রেলিয়া। পক্ষান্তরে ১০৫ রেটিং নিয়ে তৃতীয় স্থানে থেকে অ্যাশেজ শুরু করে ইংল্যান্ড। চার ম্যাচ জিতে সিরিজ শেষে ১০৪ রেটিং নিয়ে তৃতীয় স্থানে উঠলো অস্ট্রেলিয়া। আর ৯৯ রেটিং নিয়ে পঞ্চম স্থানে নেমে গেল ইংলিশরা।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে রয়েছে ভারত। তাদের রেটিং ১২৪। ১১ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। ৭২ রেটিং নিয়ে নবম স্থানে বাংলাদেশ। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজেরও রেটিং ৭২। ভগ্নাংশের হিসেবে এগিয়ে অষ্টম স্থানে ক্যারিবীয়রা।