অ্যামেচার রেডিও অপারেটরদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : বাংলাদেশে অ্যামেচার রেডিও অপারেটরের সংখ্যা নেহাত কম নয়। যদিও এদের বেশিরভাগই ঢাকায় হ্যাম চর্চা করে আসছেন। ঢাকায় বসবাসকারী অ্যামেচার রেডিও অপারেটরদের নিয়ে হয়ে গেলে ঈদ পুর্নমিলনী।

গতকাল শনিবার বিকালে ঢাকায় বাংলাদেশ টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ) কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে হ্যাম সংগঠক, জ্যেষ্ঠ হ্যাম অপারেটর এবং ২০১৭ সালের পরীক্ষায় উত্তীর্ণ নতুন হ্যামরা উপস্থিত ছিলেন।

হ্যামদের ঈদ পুর্নমিলনী অনুষ্ঠানটি ঘরোয়াভাবে আয়োজন করা হলেও এতে দেশের হ্যামদের আগামী কর্মসূচি সম্পর্কে তুলে ধরেন হ্যাম সংগঠক অনুপ কুমার ভৌমিক।

তিনি বলেন, ‘হ্যাম চর্চা কখনোই একা একা করা সম্ভব না। প্রয়োজন দলগত প্রচেষ্টা। এজন্য হ্যামদের নিজস্ব প্লার্টফর্ম তৈরি করতে হবে। এছাড়াও হ্যামদের আপদকালীন রেডিও যোগাযোগে দক্ষ হওয়ার জন্য নিয়মিত মহড়ার আয়োজন করা জরুরি।’
অনুপ কুমার ভৌমিক আরো জানান, আগামী ৭ সেপ্টেম্বর খুলনায় দিনব্যাপী আপদকালীন রেডিও যোগাযোগের মহড়ার আয়োজন করা হয়েছে। বাংলাদেশের যেকোনো হ্যাম এই মহড়ায় অংশ নিতে পারবে। এই মহড়ায় খুলনার প্রত্যন্ত অঞ্চল থেকে খুলনা ও ঢাকায় রেডিওর মাধ্যমে যোগাযোগ করা হবে। এছাড়াও শিগগিরই হ্যাম রেডিও অপারেটরদের নিয়ে ফ্যামিলি ডের আয়োজন করা হবে।

হ্যাম সংগঠক শামসুল আলম বলেন, অ্যামেচার রেডিও অপারেটর লাইসেন্স পাওয়ার জন্য এবছর কয়েক শ আবেদনকারী রয়েছে। ইতোমধ্যে তারা তাদের আগ্রহের কথা প্রকাশও করেছেন।

এজন্য তিনি রেগুলেটরি সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানে সিয়েরা টোয়েন্টি ওয়ান নেট ভার্চুয়ালের পক্ষ থেকে ঈদ পূর্ববর্তী সময়ে আয়োজিত হ্যাম রেডিও সেলফি প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এছাড়াও অনুষ্ঠানে হ্যাম রেডিও অপারেটরদের কাঠে খোদাই করা কল সাইন বোর্ড তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ)সহ-সভাপতি আবুল কালাম।

ঈদ শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে পুর্নমিলনী অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।