অ্যানড্রয়েডের বিদায় ঘণ্টা!

বিজ্ঞান ও তথ্যপ্রযু্ক্তি ডেস্ক : অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের বিদায় ঘণ্টা বাজলো বুঝি! গুগল ফোনের জন্য নতুন অপারেটিং সিস্টেম আনছে। নাম ফুশিয়া।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানা গেছে, গুগল ক্রোম ওএস এবং অ্যানড্রয়েডের পরিবর্তে ফুশিয়া অপারেটিং সিস্টেম আনছে।

এই অপারেটিং সিস্টেম আগামী দিনের সব ফোনে ব্যবহৃত হবে। বর্তমানে গুগলের শ খানেকের বেশি ডেভেলপার ফুশিয়া অপারেটিং সিস্টেম ডেভেলপ করতে ব্যস্ত রয়েছেন।

জানা গেছে, গুগলের নতুন এই অপারেটিং সিস্টেম ফোনের পাশাপাশি ল্যাপটপেও ব্যবহৃত হবে।

ভয়েস কমান্ডের সাহায্যে নতুন ফুশিয়া অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে। তবে লিনাক্স কার্নেলের পরিবর্তে ফুশিয়া অপারেটিং সিস্টেমে জিরোকন।

ব্লুমবার্গের প্রতিবেদন আরো বলা হয়েছে, ফুশিয়া অপারেটিং সিস্টেম তৈরির সময় প্রাইভেসির দিকে বিশেষ নজর রাখছেন গুগলের ডেভেলপাররা। তবে এর ফলে গুগলের বিজ্ঞাপন ব্যবসায় ক্ষতি হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ব্লুমবার্গ জানিয়েছেন এই প্রজেক্টে গুগল সিইও সুন্দর পিচাই এর সম্পূর্ণ সমর্থন পেয়েছেন কোম্পানির কর্মীরা। এর সাথেই গুগলের ডিজাইন বিভাগের ভাইস প্রেসিডেন্ট এই প্রজেক্টে সাময়িক ভাবে কাজ করছেন বলে জানা গেছে।

ফুশিয়া অপারেটিং সিস্টেম সম্পর্কে খুব বেশি তথ্য জানা যায়নি। তবে স্মার্টফোন, ট্যাবলেট থেকে ল্যাপটপ, গাড়ির এন্টারটেনমেন্ট সিস্টেম সবেতেই ফুশিয়া কাজ করবে বলে মনে করা হচ্ছে।