অবশেষে বিএনপিকে নিয়ে ড. কামালের ‘জাতীয় ঐক্যফ্রন্ট’

নিজস্ব প্রতিবেদক : বিএনপিকে সঙ্গে নিয়ে গণফোরাম সভাপতি কামাল হোসেনের ঐক্যের চেষ্টা সফল হয়েছে। জাতীয় ঐক্য নামে এই আলোচনা চললেও শেষমেশ এর নাম রাখা হয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

শনিবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে ফ্রন্টের পক্ষ থেকে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করা হয়, যেখানে ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কামাল হোসেন, জেএসডির আ স ম আবদুর রব এবং নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

জেএসডি ও নাগরিক ঐক্যের সঙ্গে যুক্তফ্রন্ট নামে জোটবদ্ধ বিকল্প ধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এই সংবাদ সম্মেলনে ছিলেন না। একই সময় তিনি বারিধারার বাসভবনে আলাদা সংবাদ সম্মেলন করে এই ঐক্যকে পরোক্ষভাবে স্বাধীনতাবিরোধীর ঐক্য আখ্যা দেন তিনি।

কামাল হোসেন এবং বি. চৌধুরী দুই জনই বলেছিলেন, বিএনপি জামায়াত না ছাড়লে ঐক্য নয়। তবে বিএনপি জামায়াত ছাড়েনি, তবু কামাল হোসেন ঐক্য গড়লেন।

আবার যুক্তফ্রন্টের চেয়ারম্যানের অমতে ঐক্য গড়লেন তার দুই শরিক রব ও মান্না। দৃশ্যত যুক্তফ্রন্টেরও অবসান হলো, যদিও এ বিষয়ে কোনো ঘোষণা আসেনি এখনও।

সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা দেন নাগরিক ঐক্যের মান্না। পরে কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আ স ম আবদুর রব, কামাল হোসেন, মওদুদ আহমদ, জাফরুল্লাহ চৌধুরী, সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলের উপদেষ্টা মইনুল হোসেন প্রমুখ।