অনলাইনে কমিক পড়তে চান?

বিজ্ঞান ও তথ্যপ্রযু্ক্তি ডেস্ক : কমিক বই পড়ার অনেকের কাছে নেশার মত। বিশের করে ছোটবেলায় অনেকেই কমিক পড়ে থাকবেন। বড় হয়েও ফুসরত মিলবে কমিক বইয়ে চোখ বোলান কেউ কেউ। কিন্তু এই নাগরিক ব্যবস্থায় নিয়মিত কমিক বই কেনার সুযোগ হয় না। আপনি চাইলে অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কমিক বই পড়তে পারেন। বিখ্যাতসহ কমিক বই পড়ার ১০টি ওয়েবসাইটের খোঁজ জানানো হলো-

Marvel
দ্যা অ্যাভেঞ্জার্স, ডেডপুল, স্পাইডারম্যানের মতো মার্ভেল কমিক পছন্দ হলে Marvel.com থেকে কমিক পড়ুন। এই ওয়েবসাইটে ২০,০০০ এর বেশি কমিক রয়েছে। কম্পিউটার, Android ও iOS ডিভাইস থেকে এই কমিক পড়তে পারবেন। নিজের মোবাইলের ১২ টি কমিক সেভ করে অফলাইনে পড়তে পারবেন।

DC Kids
মার্ভেলের মতো DC কমিক পড়ার আনলিমিটেড কোন ওয়েবসাইট নেই। যদিও শিশুদের জন্য তৈরি একটি ওয়েবসাইটে অনেক কমিক রয়েছে। এখানেই ব্যাটম্যান, সুপারম্যানের কমিক পড়তে পারবেন। যদিও বিশাল কালেকশন পাওয়া যাবে না এই ওয়েবসাইটে।

ComiXology
এই ওয়েবসাইটে মাঙ্গা, ইন্ডি ও গ্রাফিক নোভেলের সাথেই জনপ্রিয় একাধিক কমিক পড়তে পারবেন। এই ওয়েবসাইটে অজস্র কমিক বিনামূল্যে পড়া সম্ভব। কিন্তু আনলিমিটেড অ্যাকসেসের জন্য মান্সে ৫.৯৯ মার্কিন ডলার খরচ করতে হবে। এর পরেই ১০,০০০ গ্রাফিক নোভেল, কমিক আপনার পকেটে চলে আসবে।

Comic Book Plus
বিশাল কমিক, কমিক স্ট্রিপ ও পাল্প ফিকশনের সংগ্রহ হয়েছে এই ওয়েবসাইটে। এই ওয়েবসাইটে সব কমিক বিনামূল্যে পড়া সম্ভব। Comic Book Plus ওয়েবসাইটে ইংরেজি ছাড়াও অন্য ভাষার কমিক পড়া যাবে।

DigitalComicMuseum
খুব সহজেই Digital Comic Museum-এ একটি অ্যাকাউন্ট খুলে ওয়েবসাইটের সব কমিক ডাউনলোড করে নিতে পারবেন। এই জন্য কোন টাকা দিতে হবে না। এই ওয়েবসাইটের লক্ষ্য বিশ্বব্যাপী কমিককে ছড়িয়ে দেওয়া।

Comic Blitz
এই ওয়েবসাইটে কোন মার্ভেল, DC কমিক না থাকলেও একাধিক ভালো ইন্ডি পাবলিশারের কমিক পেয়ে যাবেন। Dynamite, Valiant and Valiant Classic, IDW আর Zenoscope এর মতো জনপ্রিয় কমিকগুলি Comic Blitz এ পেয়ে যাবেন।

Newsarama
কল্পবিজ্ঞান ভালোবাসলে এই ওয়েবসাইটে আপনি একাধিক আকর্ষণীয় লেখা ও কমিক পেয়ে যাবেন।

ElfQuest
এটি মার্কিন যক্তরাষ্ট্রের সবথেকে বেশিদিন ধরে চলা স্বাধীন কমিক ওয়েবসাইট। এই ওয়েবলাইটে ২ কোটি কমিক ও গ্রাফিক নোভেল পেয়ে যাবেন।

Internet Archive
এটি একটি নন প্রফিট ডিজিটাল আর্কাইভ। এই প্ল্যাটফর্ম থেকে ওয়েবপেজ, বই, অডিও রেকর্ডিং, ভিডিও, ছবি পাওয়া যায়। এই ওয়েবয়াইটে পাওয়া ১.১ কোটি বইয়ের একটি বিশাল অংশ কমিক বই।